শনিবার, ১০ মে, ২০১৪

নাম ঠিক হয়নি (গল্প)

শুভ সন্ধ্যা। এখন আপনার সামনে নৃত্য পরিবেশন করবেন রুম্পা। মিস রুম্পা। ইরার কণ্ঠ। এখন পর্যন্ত সব ঠিক আছে। প্ল্যান বুঝেছেন দি ড্যান্স এন্ড রিদম ইনস্টিটিউটের কোরিওগ্রাফার সুবিল সরকার। বিশাল সাইজের এক ডজন সাউন্ড সিস্টেম বেজে উঠলো। ততক্ষনে ভ্রুসন্ধির ভেজে আসা চামড়া ছেড়ে মাথা উঁচু করেছে প্রিতম। পাঁচ হাজার আসনের বিশাল বুলবুল মিলনায়তনের এই নাচসন্ধ্যায় আজ সে একা দর্শক। কালো টিশার্ট, চুজ থ্রিকোয়ার্টার পরা লকলকে এক তরুনী মঞ্চে উঠে এলো। এখনই রুম্পা থমকে যাবে। সামনে তাকালে দেখতে পাবে চার হাজার নয়শ’ নিরানব্বয় খালি চেয়ার রেখে মাঝের একটায় বসে আছে এক আনকোরা যুবক। ওর থমকে যাবার এ আয়োজন করতে প্রায় দু’বছর অতিরিক্ত পরিশ্রম করতে হয়েছে। সকাল নয়টা পাঁচটা অফিস করার পর সন্ধ্যা সাতটা বারোটা সিএনজি চালিয়েছে প্রিতম। পাশাপাশি রসুন মজুদের মত সিজনাল কিছু ব্যবসা করতে হয়েছে যাতে দ্রুত লাখ খানেক টাকা আলাদা করা যায়। বিশ হাজার টাকায় হলরুম ভাড়া, ত্রিশ হাজার টাকায় ড্যান্স এন্ড রিদম দল ভাড়া, সুবিল সরকারের জন্য দশ হাজার, পরবতী খরচের জন্য চল্লিশ হাজার।
রাহাত ফতেহ আলী খানের ও রে প্রিয়ার সাথে নাচ শুরু করলো রুম্পা। ঘুঙুরের শব্দ থেকে গেল সামনে তাকিয়েই। উরনে লাগাকিউ শেষ হয়ে তা না বা না তা না বা না চলাকালীন চেয়ারগুলোর মাঝখানে বসা কেউ একজনকে আবিস্কার করলো রুম্পা। আবছা আলোয় ধূসর চাদর জরানো শরীর, তার চোখে চশমা। চোখোচোখিতে সিগ্রেট জ্বলা বাম হাত নিচে নামিয়ে নিলো সরোয়ার। আবারো ও রে প্রিয়া বাজালেন সুবিল সরকার। রুম্পা নাচলো। উতাল নাচ। শাওনো গগনে ঘোর ঘণঘটা, চাঁদনি চাঁদনি রাত হ্যায় থেকে দুর দ্বীপ বাসিনিতে এসে থামলো রুম্পা। এক দৌঁড়ে ফিরে গেল সাজঘরে। উদ্বিগ্ন সুবিল সরকার। বুঝি ধরা পড়ে গেলেন। রুম্পা ম্যানেজারের কাছে অভিযোগ করলে তার এই আমুদে চাকরির সর্বনাশ ঘটবে।
প্রিয় দর্শক, এখন আপনার সামনে নাচ শুরু করবো আমি। ইরা। মিস ইরা। মাইকে নিজের নাম ঘোষণা করে নাচ শুরু করলো ইরা। মোর প্রিয়া হবে এসো রাণী দেবো খোপায় তারার ফুল। তার পরের ভাষা বুঝার সাধ্যি নাই, আরবী ভাষার গানে শরীর ভাঙ্গা গড়ার খেলায় মেতে উঠছিলো ইরা। এই সেই ক্ষণ, যার জন্য প্রিতমের দু’বছর বিনিয়োগ। পকেট থেকে কলকি বের করলো সে। আর তাতে আগুন দিয়ে গেল সুবিল সরকার। আরো দু’চেয়ার এগিয়ে প্রিতম মনোযোগ স্থাপন করলো ইরার শরীর ভাঙ্গা মিউজিকে।      

কোন মন্তব্য নেই: